ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

বাংলাদেশে ঢুকে দুই কৃষিশ্রমিক লক্ষ্য করে বিএসএফের গুলি!

প্রকাশনার সময়: ১১ এপ্রিল ২০২৪, ১৪:৪৭ | আপডেট: ১১ এপ্রিল ২০২৪, ১৪:৫০

লালমনিরহাটের কালীগঞ্জের চন্দ্রপুর সীমান্তে ঢুকে দিনে দুপুরে দুই বাংলাদেশি কৃষি শ্রমিককে লক্ষ্য করে বিএসএফের গুলি করছে। সেই দৃশ্যের ভিডিও ফুটেজ দুই দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

সীমান্তে বিজিবির টহল দুর্বলতার সুযোগে বিএসএফ এখন যখন তখন বাংলাদেশের ভেতরে ঢুকে পড়ছে। দীর্ঘদিন ধরে গ্রামবাসী এমন অভিযোগই করে আসছিল। ভাইরাল হওয়া ভিডিও চিত্রটি তারই সাক্ষ্য দিচ্ছে।

জানা গেছে, মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুর ২টার দিকে উপজেলার চন্দ্রপুর খামারভাতি গ্রামে সীমান্তের ৯১৩ নম্বর মেইন পিলারের কাছে বাংলাদেশি দুই দিনমজুর কৃষিশ্রমিক গরুর ঘাস কাটতে যায়। হঠাৎ করে বিএসএফের দুই সদস্য বন্দুক উঁচিয়ে তাদের ধাওয়া করে। এসময় ওই দুই কৃষিশ্রমিককে প্রাণভয়ে দৌড়ে পালানোর চেষ্টা করতে দেখা যায় ভিডিওতে। এক পর্যায়ে বিএসএফের দুই সদস্যকে বাংলাদেশের সীমানার অভ্যন্তরে ঢুকে তাদের লক্ষ্য করে গুলি ছুড়তে দেখা যায়। যা আন্তর্জাতিক সীমান্ত আইন পরিপন্থী। সুস্পষ্ট সীমান্ত আইনের লঙ্ঘন ও বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন।

ভুক্তভোগী দুই কৃষিশ্রমিক হলেন- কালীগঞ্জের চন্দ্রপুর ইউনিয়নের খামারভাতি গ্রামের মৃত মহির উদ্দিনের ছেলে এনামুল হক (২৮) ও একই গ্রামের বাবর আলীর ছেলে ইন্টু মিয়া (৩০)।

পরে সীমান্ত সংলগ্ন ওই গ্রামে খোঁজ নিয়ে তাৎক্ষণিকভাবে তাদের খোঁজ পাওয়া যায়নি। তারা ভয়ে আত্মগোপন করেছেন বলে জানা গেছে। এ ঘটনার পর থেকে খামারভাতি সীমান্তের গ্রামবাসী ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে। তাদের অভিযোগ, কাঁটাতারের বেড়া সংলগ্ন বাংলাদেশের কৃষি জমিতে শ্রমিকরা দিনের বেলাতেও যেতে পারছে না। গেলেই বিএসএফ সদস্যরা ধাওয়া করছে। কখনো কখনো ধরে নিয়ে মারধর করে ভারতীয় পুলিশের হাতে তুলে দিচ্ছে।

গ্রামবাসী সীমান্তে সার্বক্ষণিক বিজিবির টহল জোরদারের দাবি জানান।

অভিযোগের বিষয়টি নিশ্চিত করে চন্দ্রপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল হামিদ জানান, বাংলাদেশের অভ্যন্তরে নোম্যান্স ল্যান্ডে ছাগল চরাতে এবং গরুর জন্য ঘাস কাটতে দুই দিনমজুর কৃষিশ্রমিক গেলে তাদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে বিএসএফ। সীমান্তে বিজিবির টহলে দুর্বলতায় বিএসএফ এমন বেপরোয়া আচরণ করছে। এখনো পর্যন্ত এ বছর লালমনিরহাট সীমান্তে বিএসএফের হাতে গুলিবিদ্ধ হয়ে তিনজনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে লালমনিরহাট ১৫ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অধিনায়ক মোফাজ্জল হোসেন জানান, এ বিষয়ে এখনো তার কাছে কোনো তথ্য আসেনি। খোঁজখবর নেওয়া হচ্ছে।

তবে স্থানীয় বিজিবির বিওপি ক্যাম্প সূত্রে জানা গেছে, তারা এই ঘটনায় বিজিবির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে বিএসএফের ঊর্ধ্বতন কতৃপক্ষের কাছে চিঠি দিয়ে প্রতিবাদ জানানো হয়েছে।

নয়াশতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ