ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ইউটিউব দেখে বিমান বানিয়ে তাক লাগালেন শিক্ষার্থী আনিসুল

প্রকাশনার সময়: ১৫ জানুয়ারি ২০২৪, ১৪:০০ | আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪, ১৬:২৯

প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা ছাড়াই ইউটিউবে ভিডিও দেখে খুচরা মেশিনারিজ কিনে বিমান বানিয়ে এলাকাবাসীকে তাক লাগিয়ে দিয়েছে স্কুল শিক্ষার্থী আনিসুল হক (১৬)। সে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সাউদেরখলা গ্রামের হাজী এম জাহের আলী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী।

আনিসুলের বাবা আহাদ মিয়া পেশায় কৃষক। মা জাহানারা বেগম গৃহিনী। তারা ৬ ভাই, তিন বোন। তার গ্রামের বাড়ি তাহিরপুর উপজেলার ৩নং বড়দল দক্ষিণ ইউনিয়নের হাপানিয়া গ্রামে।

আনিসুলের পরিবার জানায়, ছোট থেকে তার যে কোনো জিনিস তৈরির নেশা ছিলো। সেই থেকে সে বিমান তৈরির কথা চিন্তা করে। এজন্য সে অর্থ গুছিয়ে ঢাকা থেকে প্রায় ত্রিশ হাজার টাকার বিমান তৈরির খুচরা যন্ত্রাংশ কিনে আনে। এরপর অক্লান্ত পরিশ্রম করে বিমান তৈরির পর আকাশে উড়িয়েছে সে। এলাকাতে বিমানের উড্ডয়ন দেখে শিশু-কিশোরসহ সব বয়সের মানুষ ভিড় করে।

আনিসুল জানায়, পূর্ব অভিজ্ঞতা না থাকায় সে ভালো করে আকাশে বিমান পরিচালনা করতে পারেনি। তবে শেখার চেষ্টা করছি। বিমানের খুচরা যন্ত্রাংশ বেশ কয়েক দিন ধরে এসেম্বলিং করে একটি পূর্ণাঙ্গ বিমান তৈরি করেছি। বিমান তৈরি দেখতে অনেক মানুষ এসে ভিড় করেছেন। আমার বেশ ভালো লাগছে।

আনিসুলের বড় ভাই নজরুল ইসলাম বলেন, আমার ভাই শখ করে ঢাকা থেকে খুচরা যন্ত্রাংশ এনে জোড়া দিয়ে বিমান তৈরি করেছে। সে এখনো এটি ভালো করে চালানো জানে না। তবে তার শেখার আগ্রহ রয়েছে।

নয়া শতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ