ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মহররম ১৪৪৬

কোটাবিরোধী আন্দোলনে অচল ঢাকা, ভোগান্তি চরমে 

প্রকাশনার সময়: ১০ জুলাই ২০২৪, ১৬:১৯

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছে সারাদেশের শিক্ষার্থীরা। কঠোর কর্মসূচি পালন হচ্ছে রাজধানী ঢাকায়। বাস, ট্রেনসহ বন্ধ রয়েছে সব ধারণেও যানবাহন। ফলে রাজধানীতে চালু হয়েছে এক অচল অবস্থা। অচল ঢাকায় চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

বুধবার (১০ জুলাই) সকাল ১০টা থেকে রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা। কর্মসূচি পালনে সন্ধ্যা পর্যন্ত রাস্তায় থাকবেন তারা।

শিক্ষার্থীদের আন্দোলনে কার্যত স্থবির হয়ে পড়েছে রাজধানীর অধিকাংশ এলাকা। পুরো নগরজুড়ে দেখা দিয়েছে তীব্র যানজট। অনেকে গাড়ি থেকে নেমে হেঁটে গন্তব্যের উদ্দেশে রওয়ানা দিচ্ছেন।

পোস্তগোলা থেকে কুড়িল বিশ্বরোডে অফিস করতে আসা মোহাম্মদ তারেক আজিজ খান নামে এক পথচারী জানান, রাস্তায় গাড়ি কম। গাড়ি পাওয়া যাচ্ছে না। গাড়ি পাওয়া গেলেও গাড়ির চাকা ঘুরছে না। ফলে কিছুক্ষণ গাড়িতে চড়ে, কিছুক্ষণ হেঁটে আসতে হলো। এমন ভোগান্তিতে আর কখনও পড়িনি।

এদিকে, কারওয়ান বাজারে রেলপথও অবরোধ করেছেন শিক্ষার্থীরা। ফলে দুপুর ১২টা থেকে ঢাকার সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

কারওয়ান বাজার এলাকা ঘুরে দেখা যায়, রেলপথের বাইরে থাকা স্লিপার তুলে রেললাইনের ওপর রাখা হয়েছে এবং জাতীয় পতাকা নিয়ে দাঁড়িয়ে রয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। অনেকের মাথাতেও বাঁধা রয়েছে জাতীয় পতাকা।

অন্যদিকে ভোগান্তিতে পড়েছেন রোগী, জরুরি কাজে বের হওয়া মানুষও। তারা বলছেন, শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে আমরা একমত কিন্তু এমন ভোগান্তি তো মানা যায় না। এয়ারপোর্ট থেকে শাহবাগের পিজি হাসপাতালের উদ্দেশে রওনা করা রহিমা খাতুন বলেন, পায়ের ব্যথায় ঘুমাইতে পারি না। সারারাত সজাগ থাইকা সকালে হাসপাতালে আসছি। এখন আর বাসায় যাইতে পারছি না। দুই ঘন্টা ধইরা ফার্মগেটে বইসা আছি।

অন্যদিকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে সতর্ক রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীও। পূর্বনির্ধারিত স্থানে, এমনকি মোড়ে মোড়ে অবস্থান নিয়েছেন অতিরিক্ত পুলিশ। সড়কে ব্যারিকেড প্রস্তুত রেখেছে পুলিশ। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছেন তারা।

এ বিষয়ে ডিএমপির উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, সকাল থেকে সতর্ক পুলিশ। মানুষ ও যান চলাচল স্বাভাবিক রাখতে মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। কেউ যাতে অপ্রীতিকর পরিস্থিতি তৈরি করতে না পারে সে জন্য যথেষ্ট প্রস্তুতি নেওয়া আছে।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ