ঢাকা, সোমবার, ৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলকদ ১৪৪৫

ডলারের প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নিত চক্রটি

প্রকাশনার সময়: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৮

গাইবান্ধার সাদুল্লাপুরে ডলারের প্রলোভন দেখিয়ে প্রতারণা এবং অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে শরিফুল ইসলাম (৩৮) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে থানা পুলিশ।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) দিবাগত রাতে সাদুল্লাপুর উপজেলার জামালপুর থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে গাইবান্ধা পুলিশ সুপার কার্যালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেন পুলিশ সুপার মো. কামাল হোসেন।

প্রেস ব্রিফিংয়ে বলা হয়, দুই-তিন মাস আগে অজ্ঞাতনামা এক নারী নরসিংদীর বাসিন্দা নিজামুল হকের মোবাইলে কল করেন। দুই একদিন কথা বলার পর, ওই নারী নিজামুল হকের সঙ্গে দাদা-নাতির সম্পর্ক স্থাপন করেন। ভুক্তভোগী নিজামুল ব্যবসায়ীক কাজে প্রায়ই রংপুর আসা-যাওয়া করতেন। সেই সূত্র ধরে ওই নারী তাকে তার সাদুল্লাপুরের বাড়িতে দাওয়াত খাওয়ার অনুরোধ করেন।

অনুরোধের প্রেক্ষিতে ভুক্তভোগী নিজামুল হক সাদুল্লাপুরের ধাপেরহাট এলে, সেখানে আগে থেকে অপেক্ষা করা প্রতারক চক্রের একজন ওই নারীর চাচাতো ভাই পরিচয়ে তাকে একটি বাড়িতে নিয়ে যায়। সেখানে গিয়ে খাওয়া-দাওয়া করেন নিজামুল হক। এরপর সেখানে থাকা একজনকে পিতা হিসেবে পরিচয় করিয়ে দেন ওই নারী। খাওয়া শেষে গল্পের একপর্যায়ে একটি কালো রঙের ব্যাগে করে আনুমানিক এক হাজার আমেরিকান ডলার দেখানো হয় নিজামুল হককে।

ওই সময় ওই নারীর কথিত পিতা তাকে জানান, তারা গরিব মানুষ। এতগুলো ডলার কোথায়, কার কাছে বিক্রি করবো, ভেবে পাচ্ছিনা। এই ডলারগুলো নিয়ে তাদের ৭ লাখ টাকা দেওয়ার অনুরোধ করেন তিনি। সেসময় ভুক্তভোগী নিজামুলের কাছে এতো টাকা না থাকায়, তিনি বাড়ি গিয়ে সিদ্ধান্ত জানাবেন বলে ওইদিন নরসিংদী চলে যান।

এরপর প্রতারক ওই নারী ফোন করে তাকে আমেরিকান ডলারগুলো কিনে নেওয়ার জন্য বারবার অনুরোধ করতে থাকেন। একপর্যায়ে গত ৬ ফেব্রুয়ারি দুপুর সাড়ে ১২টার দিকে ৬ লাখ ৫০ হাজার টাকা নিয়ে ভুক্তভোগী নিজামুল হক তার মেয়ে-জামাইসহ নরসিংদী থেকে সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাট ইউনিয়নের চতরাবাজারের পাকা রাস্তায় আসেন। সেখানে আগে থেকে অপেক্ষা করা প্রতারক নারীর কথিত চাচাতো ভাই (ইজিবাইক চালক) তাকে দুপুর ২টার দিকে সাদুল্লাপুর উপজেলাধীন অজ্ঞাতনামা একটি বাড়িতে নিয়ে যায়।

সেখানে থাকা ওই প্রতারক নারী এবং তার কথিত পিতা ভুক্তভোগী নিজামুল হক ও তার মেয়ে-জামাইয়ের সঙ্গে পরিচয় শেষে কথা বলতে থাকেন। এরইমধ্যে অজ্ঞাতনামা সাত-আটজন লোক এসে কালো রঙের একটি ব্যাগে রাখা ডলারের বান্ডিল দেখিয়ে ৬ লাখ ৫০ হাজার টাকা নিয়ে নেয়।

ভুক্তভোগী নিজামুল হক এসময় ব্যাগে থাকা ডলারগুলো দেখতে চাইলে, তারা ব্যাগটি তাদের কাছে থেকে কেড়ে নেয় এবং বলে যে, এ বিষয়ে থানা পুলিশকে জানালে তাদের হত্যা করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভুক্তভোগী নিজামুল হক শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে সাদুল্লাপুর থানায় ঘটনার বর্ণনা দিয়ে একটি প্রতারণা মামলা করেন। অভিযোগ পেয়ে রাতেই সাদুল্লাপুর থানা পুলিশ উপজেলার জামালপুর গ্রামে অভিযান চালিয়ে নিজ বাড়ি থেকে প্রতারক চক্রের মূল হোতা শরিফুল ইসলামকে গ্রেপ্তার করে। এসময় তার কাছে থেকে প্রতারণা করে হাতিয়ে নেওয়া অর্থের মধ্যে ৫ লাখ ৫০ হাজার টাকা উদ্ধার করা হয়।

সেইসঙ্গে একটি মাঝারী আকারের কালো রঙের হাত ব্যাগের ভেতরে বিশেষ কায়দায় বান্ডিল আকারে রাখা কথিত আমেরিকান ডলারের ৫টি বান্ডিল, যার প্রতিটি বান্ডিলের ওপরে একটি করে কথিত আমেরিকান ডলার সাদৃশ্য নোট গার্ডার দ্বারা বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়।

এছাড়া প্রতারণার কাজে ব্যবহৃত ১টি মোটরসাইকেল, ১টি ইজিবাইক ও ১টি চার্জারভ্যান জব্দ করা হয়।

গ্রেপ্তার শরিফুল ইসলাম সাদুল্লাপুর উপজেলার জামালপুর গ্রামের মৃত গোলাম হোসেনের ছেলে এবং ভুক্তভোগী নিজামুল হক নরসিংদী জেলার মৃত আলাউদ্দিন মিয়ার ছেলে।

তাকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানোর বিষয়টি প্রক্রিয়াধীন বলেও প্রেস বিফ্রিংয়ে জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন- গাইবান্ধা জেলা পুলিশ সুপার মো. কামাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. ইবনে মিজান (প্রশাসন ও অর্থ), অতিরিক্ত পুলিশ সুপার ধ্রুব জ্যোতির্ময় গোপাল (এ-সার্কেল), সাদুল্লাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজমিরুজ্জামানসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ